আপনার মাসল কি এক জায়গায় আটকে আছে?  অনেক দিন ধরে আর বাড়ছে না ? অনেক চেস্টার পর ও নেক্সট লেভেলে জেতে পারছেন না ? 

আমরা আজকে আপনাদের সাথে সেরা ৫টি উপায় নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি আপনার মাসলকে আরও বেশি পুশ করবেন এবং নেক্সট লেভেলে নিজেকে নিতে সক্ষম হবেন। আশা করছি এই উপায়গুলো আপনাকে সাহায্য করবে।

১ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আসুন সহজ ভাবেই পথ চলা শুরু করি - অবশ্যই প্রতিনিয়ত ওয়েট বারিয়ে ওয়ার্ক আউট করুন। তারমানে কি আপনি প্রতিদিন টন টন ওয়েট দিয়ে ওয়ার্ক আউট করবেন ? না আপনাকে তা বলা হয়নি , আপনাকে স্মার্ট ভাবে এবং ধীরে ধীরে অগ্রসর হতে হবে। প্রতি সপ্তাহে অল্প অল্প করে ওয়েট বাড়াতে বাড়াতে দেখবেন আপনার প্রতিরোধ ক্ষমতা আস্তে আস্তে বেরে উঠেছে, এটাই আপনাকে এইপথে দির্ঘদিন নিজেকে ধরে রাখতে সাহায্য করবে। 

২ মুভমেন্টে পরিবর্তন আনুন

একজন বডী বিল্ডার হিসাবে আমাদের মুল লক্ষ্য hypertroph। ক্রমগতভাবে নিজেকে push করে যেতে হবে, ক্রমাগতভাবে আমাদের এক্সারসাইজে এবং নিজেদের পারফর্মেন্সে পরিবর্তন আনতে হবে। এটাই হবে আপনার মাসলকে আরও বড় করার জন্যে একটা ভালো পদ্ধতি। 

স্কোয়াট দিয়ে একটা উদাহরন দেয়া যাক- আপনার লেগ রুটিনে কিছুটা পরিবর্তন আনার চিন্তা করুন। অলিম্পিক স্কোয়াট, সেফটি স্কোয়াট ও ফ্রন্ট স্কোয়াট এইগুলো মিক্সড করুন, এইগুলো মুভমেন্টে পরিবর্তন দিবে এবং আপনাকে আরও গেইন করতে সাহায্য করবে। 

৩ ভলিউম বৃদ্ধি করুন

এক সেকেন্ডের জন্যে ওয়েট বাড়ানোর ব্যাপারটা মাথা থেকে ঝেরে ফেলুন। মাসলের বৃদ্ধির জন্যে আরও একটি উপায় ব্যবহার করা যেতে পারে এবং সেটা হলো সেটস ও রেপ্সের সংখ্যা বারিয়ে দিয়ে। তার মানে কি আপনি ভাবছেন যাক বাচা গেলো এখন একদম লাইট ওয়েট দিয়ে ওয়ার্ক করলেও মাসল বাড়বে ? দুঃখিত আপনি বুঝতে ভুল করছেন । লাইট ওয়েট দিয়ে ভলিউম বারিয়ে বডী বিল্ডিং এ তেমন কোন ফলাফল আপনি পাবেন না। ভালো ফলাফল পেতে চাইলে আপনাকে হেভি ওয়েট দিয়ে পাম্প করতে হবে মাসলকে। 

আপনি কোন পর্যন্ত পারবেন নিজেকে বোঝার চেষ্টা করুন, শুধু বলিউম বারিয়ে ইন্টেন্সিটি হারিয়ে ফেললে কিছুই অর্জন করতে পারবেন না। 

৪ সেটের মধ্যে বিশ্রামের পরিমান কমান

ভলিউমের পরেই বলছি বিশ্রামের কথা। যদি আপনি আপনার প্রতিটি সেটের মাঝে বিশ্রামের সময় কম নেন তাহলে, এই অল্প সময়ে আপনার ভলিউম আরও বেরে যাবে। যাকিনা আপনার মাসলকে আরও বেশি স্ট্রেস করবে এবং অনেক বেশি পাম্প করবে। 

Creatine (click here)
৫ গতি পরিসীমা বৃদ্ধি করুন

আপনি কি আপনার পুরো রেঞ্জে ওয়েট লিফটিং করেন ? উত্তর যদি না হয়ে থাকে তাহলে আপনি মিস করছেন আপনার মাসলের কিছু এক্সট্রা বৃদ্ধি । যদি সম্পূর্ণ গতি পরিসীমা নিয়ে ওয়ার্ক আউট করেন তাহলে আপনার ওয়ার্ক আউট আরও কঠিন হয়ে উঠবে।  ধীরে ধীরে আপনার গতি পরিসীমা বৃদ্ধি করুন, যদি আপনি নিজেকে এই পথে একজন সফল বডী বিল্ডার হিসাবে দেখতে চান তাহলে। 

Articles Category: MUSCLE BUILDING TIPS .

Share: