Customer service (+88) 01972 358457 Call 9am-10pm
TRAINING CATEGORY
MUSCLE BUILDING
2017-11-20 13:16:02
FAT LOSS
2017-11-20 13:24:16
HOME BASED
2017-11-20 13:27:59
BEGINNER
2018-02-24 11:09:10
2017-11-21
বাসায় নিজের জন্যে একটা ছোটোখাটো জিম এবং কি কি ব্যায়াম করবেন।

বর্তমান সময়ে সবাই কম বেশি সাস্থ্য সচেতন। সবাই চায় নিজেকে একটু ফিট রাখতে, অন্যদের চেয়ে নিজেকে একটু স্মার্ট দেখাতে। এই জন্যে অনেকে জিমেও ভর্তি হন কিন্তু অনেক কারনেই ধরে রাখা সম্ভব হয়না। জীবনের হাজার ব্যস্ততার মাঝে এটা অস্বাভাবিক নয়। অনেকে হয়তো কষ্টের ভয়ে ছেড়ে দেন , কেউ আবার সময়ের অভাবে , আবার কেউবা জিমের দূরত্বের জন্যে।
আজ আমরা আপনাদের জন্যে লিখছি যারা কিনা জিমে যাওয়ার ইচ্ছে থাকলেও অনেক কারনেই জেতে পারেন না। 

আপনাদের মাঝে অনেকেরই ইচ্ছা হয় নিজের বাসায় নিজের জন্যে একটা ছোটোখাটো জিম করার, সামর্থ যায়গা ২টাই আছে কিন্তু কিভাবে করবেন জানেন না? হ্যা আমরা আপনাকে সাহায্য করব আপনার নিজস্ব একটা জিম করার জন্যে। 


আপনার হোম জিমের জন্যে স্থান নির্বাচন করুন

ভালো হয় যদি একটি খোলামেলা রুম অথবা খালি কোনো গ্যারাজ থাকে তাহলে। তাহলে সেখানে আপনার জিমটি সুন্দর করে সেটআপ করা জেতে পারে। 

জিমের জন্যে কি কি লাগবে ?

আগে ঠিক করতে হবে আপনি কি ধরনের এক্সারসাইজ গুলো করবেন, যদি শুধু মাত্র ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করেন তাহলে তেমন কিছু লাগবেনা, আর যদি ভাবেন ওয়েট লিফটিং এক্সারসাইজ করবেন তাহলে আপনার লাগবে----
# ১ জোড়া ডাম্বেল বার, 
# ১টা ৪ফুটের বারবেল বাল, 
# ১টা ৫ ফুটের বারবেল বার, 
# ১টা ইজি বার
# ওয়েট আপনার প্রয়োজন মতো 
# বেঞ্চ প্রেসের জন্যে একটি বেঞ্চ
# চিন আপ বার
# প্যারালাল বার

চাইলে আরও অনেক কিছু জোগ করতে পারবেন, আর যদি ভাবেন এতো কিছু নয় ; তাহলে শুধু ২টা ডাম্বেল এবং ১টা বারবেল দিয়েই শুরু করতে পারেন।

কত টাকা লাগতে পারে ?

যদি আপনি শুধু ডাম্বেল এবং বারবেল দিয়ে শুরু করেন তাহলে খুবই কম টাকায় হয়ে যাচ্ছে। ডাম্বেল বার প্রতি পিস ১৫০-৪৫০ টাকা পর্যন্ত পাওয়া যায়, তাহলে যদি ভালো টাও নেন ২টা ডাম্বেলে লাগছে ৯০০ টাকা। একটা ৪ফুটের বারবেল লাগবে ৪০০-৭০০ টাকা । ওয়েট প্রতি কেজি ৬০টাকা থেকে ২০০ ।

তাহলে এইটুকূর জন্যে আপনার সর্বোচ্চ লাগছে ১৬০০ +(৩০ কেজি ওয়েট x ১০০ টাকা)৩০০০টাকা= ৪৬০০ টাকা। সভব হলে একটা বেঞ্চের জন্যেও বাজেট করবেন, যেটা খুবই গুরুত্বপূর্ণ। আর যদি ভেবে থাকেন আপনার জিমটিতে মোটামুটি সবই থাকবে তাহলে খরচের পরিমানটা বেরে যাবে।

আপনার জিমের সরঞ্জাম আপনিও নিজেও তৈরি করে নিতে পারেন

কিছু কিছু জিনিস আস্তে আস্তে করে আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন । যেমন- পুশ আপ ডিপ্স, বেঞ্চ, ক্রস অভার মেশিন ইত্যাদি। এগুলো করবেন কিভাবে ভাবছেন !!! ভয় নেই ইউটিউব তো আছেই, এবং আপনাদের কে সাহায্য করার জন্যে  www.bodybuildingBD.com তো সবসময়ই আছে :) 



https://www.youtube.com/embed/3uP3ZUpuLmU

Training Category: HOME BASED

Share: