Fat Loss Supplement Guide

জিমে জয়েন করার সাথে সাথেই আমরা নিজে থেকেই সাপ্লেমেন্টস  ডায়েট এর সাথে যোগ করা শুরু করি। কিন্তু কোন্ সাপ্লিমেন্ট কি করে সেটা আমরা অনেকেই জানিনা। দিনরাত সাপ্লেমেন্টস খেলেই যে মাসেল বিল্ড করা যাবে, ওজন বাড়ানো বা কমানো যাবে তা ঠিক নয়। মার্কেটে অনেক রকমেরই সাপ্লিমেন্টস পাওয়া যায়, যদি আমরা বডি ফ্যাট কমাতে চাই কোন সাপ্লিমেন্টস গুলো নিজের ডায়েট এর সাথে যোগ করতে হয় তা জেনে রাখা জরুরী।

ডায়েটে সাপ্লিমেন্টস যোগ করার আগে প্রথমে নিজের শরীর সম্পর্কে জানতে হবে এবং নিজের লক্ষ্যের দিকে কঠোরভাবে কাজ করতে হবে,

দ্বিতীয়তঃ মার্কেটে সবচেয়ে কার্যকর সাপ্লিমেন্টস গুলো কী এবং ফ্যাট লস এর জন্য সেগুলো কী করতে পারে তা জানতে হবে। যদি আপনি স্বাস্থ্যকর ভাবে ওজন কমাতে চান এবং ডায়েটের সময় আপনার অ্যাপেটাইট কমিয়ে রাখাতে চান, তাহলে প্রোটিন এবং সাপ্লিমেন্টস সহ একটি নিয়মিত সিস্টেম ব্যবহার করলে আপনার লক্ষ্যগুলিতে পৌঁছাতে সাহায্য করতে পারে।

 

PROTEIN

প্রথমত আমরা ক্যালরি কাউন্ট কম রাখার চেষ্টা করব। বারে বারে খাওয়ার ইচ্ছা কমানোর জন্য প্রোটিন শেক অথবা প্রোটিন বার খেতে পারি। কিন্তু ‌মাথায় রাখতে হবে যে আমরা যে প্রোটিন বার অথবা পাউডারটি নিচ্ছি  তাতে যেন ২৫ গ্রাম প্রোটিন, ৩ গ্রাম ফাইবার থাকে কিন্তু, ২০০ ক্যালরির চেয়ে বেশি যেন না হয়। MuscleTech এর Nitrotech Whey Protein অথবা Nitrotech Ripped এ ২৪-৩০ গ্রাম প্রোটিন আছে এবং মাত্র ১২০-১৭০ ক্যালরি আছে প্রতি স্কুপে, এই প্রোটিন সেকগুলি অনেক ফ্লেভারে পাওয়া যায় এবং অনেক সুস্বাদু খেতে।

CLA (Conjugated Linoleic Acid)

প্রতিদিন‌ নিয়মিত ডায়েট করলে আপনার ওয়েট লস এর প্রসেস দ্রুত বেড়ে যাবে। তার জন্য আমরা CLA সাপ্লিমেন্ট নিতে পারি। CLA সাপ্লিমেন্ট নিলে আমাদের শক্তি এবং মেটাবলিজম রেট বাড়িয়ে দিবে, তার সঙ্গে আমাদের মাসেল টোন করতে সাহায্য করবে। যদি আমরা এটা প্রতিদিন নেই নিয়মিত ব্যায়ামের সঙ্গে তাহলে CLA একটি ফ্যাট বার্নার হিসেবেও কাজ করার সম্ভাবনা আছে।

MULTIVITAMIN

আমাদের খাবারে অনেক প্রয়োজনীয় ভিটামিন আছে যেটা আমাদের শরীরের জন্য অনেক জরুরী। ডায়েটের জন্য অনেক খাবার খাওয়া হয়না যেটার জন্য কিছু ভিটামিন বাদ পড়ে যায়। তাই আমরা মাল্টি ভিটামিন ক্যাপসুল নিতে পারি।

BCAAs (Branched chain amino acids)

ব্যায়াম করার সময় প্রোটিন সংশ্লেষণ করে এনার্জি পাওয়া অনেক কঠিন, তাই আমরা ব্যায়ামের সময় BCAA নিতে পারি। BCAA বডি ফ্যাট কেটে মাসেল ম্যাস ধরে রাখতে সাহায্য করে। শুরুতে ‌ডায়েট করার  সময় আমাদের এনার্জি কম থাকবে ‌এটা স্বাভাবিক, BCAA আমাদের ব্যায়ামের সময় এনার্জি বাড়িয়ে রাখতে এবং মাসেল বিল্ড করতে সাহায্য করবে। MuscleTech এর BCAA অনেক কার্যকর এবং এটা অনেকেই ব্যবহার করে।

OMEGA FISH OIL

ডায়েট করার সময় আমরা অনেক মিল স্কিপ করি, যার ফলে আমাদের পুষ্টির অভাব হয়, যার জন্য আমাদের ত্বক এবং চুল ধীরে ধীরে নষ্ট হতে থাকে। এবং প্রধানত আমাদের মেজাজ প্রায় বিগড়ে থাকে! এটার কারণ হচ্ছে আমাদের ডায়েটে Essential Fatty Acids (EFA) এর অভাব আছে। এটার পরিবর্তে আমরা Omega 3 নিতে পারি, MuscleTech এর Platinum 100% Omega Fish Oil শুধুমাত্র আমাদের ত্বক, চুল এবং মেজাজ ঠিক রাখতে সাহায্য করে না এটি আমাদের মেমরির কার্যকারিতা উন্নত করে এবং মস্তিষ্কের বিকাশও বাড়িয়ে দেয়। এটি আমাদের ব্লাড ফ্লো ইম্প্রুভ করে এবং আমাদের জমানো ফ্যাট, এনার্জি হিসেবে ব্যবহার করে।

 

শেষমেষ ওজন কমানোর জন্য সব থেকে জরুরি হচ্ছে, পানি। যথেষ্ট পুষ্টি এবং পানি ওয়েট লস প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উপাদান, তার সঙ্গে উপরে উল্লেখিত পণ্যগুলি দ্রুত ওয়েট লস এর জন্য জরুরী এবং কার্যকর।

 

ABOUT THE AUTHOR

NIHARIKA HOWLADER
Professional Powerlifter Bangladesh.