ganeral information about strength and power building

STRENGTH বলতে প্রধানত আমরা বুঝি শক্তি।
শক্তির প্রধান তিনটি বৈশিষ্ট্য – * জেনেটিক্স ,*নিউট্রিশন এবং *ওয়ার্কআউট রুটিন। চলুন এবার তবে এই তিনটি প্রধান বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা যাক।

GENETICS

প্রথমত জেনেটিক্স সবথেকে প্রয়োজনীয়, কারণ শরীরের গঠন এবং হাড়ের গঠনের জন্য জেনেটিক্স ভূমিকা পালন করে। সকলের জেনেটিক্স একরকম নয় প্রত্যেক মানবদেহে ভিন্ন ভিন্ন জেনেটিক্স হয়ে থাকে। MUSCLE INSERTION হচ্ছে মানবদেহের হাড় এবং পেশী  Attachment system. এ MUSCLE INSERTION ও অনেক বড় ভুমিকা পালন করে থাকে।

MUSCLE FIBER দুই ধরনের হয়ে থাকে type 1 – FAST TWITCH এবং type 2 – ENDURANCE

Strength জন্য (type 1 )বেশি থাকলে strength বেশি হবে এবং (type 2)বেশি  থাকলে athleticism বেশি হবে।

 

NUTRITION

নিউট্রিশন হচ্ছে প্রধান গুরুত্বপূর্ণ ধাপ। MUSCLE BUILDING and MUSCLE QUALITY DENSITY  পেতে প্রত্যেক athlete আলাদা ধরনের ডায়েট follow করে থাকে ।

BUILDING STRENGTH এর জন্য calorie surpluse  একটি ভূমিকা পালন করে , এর মানে হচ্ছে STRENGTH এর জন্য আমাদের যেসব খাবার  দরকার তার থেকে বেশি খেতে হবে ,এবং কার্বোহাইড্রেট বেশি নিতে হবে সাথে সাথে হেলদি ফ্যাট প্রোটিন ভিটামিন এবং মিনারেলস খেতে হবে।

আমাদের সকলের পক্ষেই  নিউট্রেশন ফলো করা সম্ভব হয় না আমাদের ব্যস্ততার কারণে আমরা নিউট্রেশন ফলো করতে পারি না । তাই আমরা সাপ্লেমেন্ট ব্যবহার করে থাকি । সাপ্লিমেন্ট এর মাধ্যমে আমরা সকল ধরনের নিউট্রিশন গুলো পেয়ে থাকি। প্রোটিন সব খাদ্যের মধ্যে পরিমাণ কম থাকে এবং যেগুলোতে থাকে সে খাদ্য গুলোর বাজার মূল্য বেশি হয়ে থাকে ,তাই আমাদের সাপ্লেমেন্ট এর সাহায্য নিতে হয়।

WHEY PROTEIN , CASEIN PROTEIN,দ্বারা এগুলো পাওয়া সম্ভব হয়ে থাকে।

যারা জিমে গিয়ে এনার্জি পায় না তাদের জন্য PRE-WORKOUT and BCAA ব্যবহার করতে পারে। কারণ PRE-WORKOUT আমাদের তাৎক্ষণিক এনার্জি দিতে সাহায্য করে আমাদের সারাদিনের ক্লান্তি ভাব দূর করে এনার্জি লেভেল বাড়িয়ে দিতে সাহায্য করে। CREATINE আমাদের দেহে muscle এর ভিতরে গিয়ে muscle energy store করতে সাহায্য করে STRENGTH বাড়ায়।

NATURAL FOOD হিসেবে POWERLIFTERS / BODYBUILDERS প্রত্যেকদিন যেসব খাবার গ্রহণ করে তাদের মধ্যে অন্যতম

কার্বোহাইড্রেট: চাল , লাল আটা, ওটস, মিষ্টি আলু , পাস্তা, ফল

প্রোটিন: মাংস, ডিম, মাছ

হেলদি ফ্যাট: অলিভ অয়েল, বাদাম, ডাল, ফিশ অয়েল

ভিটামিন এবং মিনার আমরা শাক সবজির মধ্যে পেয়ে থাকে ।

 

WORKOUT ROUTINE

STRENGTH বাড়ানোর জন্য WORKOUT ROUTINE ফলো করা অনেক জরুরি একটা বিষয় । একটি রুটিন আমাদের নির্দিষ্ট করে বলবে কোন muscle groups , কিভাবে train করতে হবে এবং কোন muscle এর জন্য কত sets কত reps করলে একটি দ্রুত ফলাফল পেতে সাহায্য করবে। রুটিং এর মাধ্যমে strength বাড়বে এবং injury থেকে মুক্তি পাওয়া যাবে।

পরিশেষে বলব , Strength and Power Building এর জন্য চাই পর্যাপ্ত পুষ্টি সম্রিদ্ধ খাবার , সঠিক ব্যায়াম , আর হে পর্যাপ্ত রেস্ট

ধন্যবাদ।

ABOUT THE AUTHOR

RITU JANNAT

BRAND AMBASSADOR , BODYBUILDING BD.

Professional Powerlifter Bangladesh.